শহরের পিটাকেট বৌদ্ধ বিহারে দুই দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

 

এম.এ আজিজ রাসেল:
শহরের পিটাকেট বৌদ্ধ বিহারে শুরু হয়েছে দুই দিনব্যাপী দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব। বুধবার (০২ নভেম্বর) বিকালে প্রদীপ প্রজ্জ্বলন, মঙ্গল জল ছিটানো, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে পবিত্র এই দানোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ধর্মীয় গুরুগণ। এরপর বের করা হয় বর্ণ্যঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে পুনরায় বৌদ্ধ বিহারে এসে শেষ হয়। রাত ৮টায় ধর্মদেশনার পর অনুষ্ঠিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

দানোৎসবের সমাপনী দিনে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) সকাল ৭টায় আবারও বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। এরপর পূজনীয় ভিক্ষু-সংঘের পিন্ডচারণ (ছোঁয়েং সংগ্রহ), ভিক্ষু সংঘকে পিন্ডদান, পূর্ণার্থীদের আপ্যায়ন, বিকালে দানোত্তম কঠিন চীবর দানানুষ্ঠান, সদ্ধর্ম দেশনা ও উৎসর্গের মধ্য দিয়ে দুই দিনব্যাপী মহৎ এই আয়োজন শেষ হবে।

এবার পিটাকেট বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসবের আয়োজন করে বড় বাজার রাখাইন একতা পরিষদ। পরিষদের মালাউ ও মংহ্লা ওয়ান জানান, বৌদ্ধ ভিক্ষুদের টানা তিন মাস বর্ষাবাসের পর প্রবারণা পূর্ণিমা পালনের মধ্য দিয়ে শুরু হয় মাসোব্যাপী কঠিন চীবরদান উৎসব। এসময় দায়ক-দায়িকারা বৌদ্ধ বিহারে ভিক্ষুদের উদ্দেশ্যে সংঘ দান, অষ্ট পরিস্কার, বুদ্ধ মূর্তি, কল্পতরু, হাজার প্রদীপসহ নানাবিধ দান করে। এটি বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে পবিত্র অনুষ্ঠান।

  •  
  •  
  •  
  •  
  •